ক্ষয়চক্র কাকে বলে? ক্ষয়চক্রের শ্রেণীবিভাগ করো | ক্ষয়চক্রের নিয়ন্ত্রক বা ডেভিসের ত্রয়ী ব্যাখ্যা করো।

  ক্ষয়চক্র

     ভূ-গাঠনিক প্রক্রিয়ায় সমুদ্রতল থেকে উত্থিত কোনো ভূভাগ পর্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে প্রাথমিক অবস্থা থেকে কতকগুলি নির্দিষ্ট অবস্থার মধ্য দিয়ে সমপ্রায় ভূমিতে বা সমুদ্রতলের উচ্চতায় পৌঁছায়। একে ক্ষয়চক্র বলে।

    

ক্ষয়চক্র কাকে বলে
ক্ষয়চক্র

W.M Davis-এর মতে- "Geographical Cycle is that period of time in which an uplifted land area through weathering and erosion is converted into a plain surface without any characteristics".

    ভূবিজ্ঞানী জেমস হার্টন 1785 খ্রিস্টাব্দে ক্ষয়চক্র ধারণাটি প্রথম প্রবর্তন করেন। কিন্তু 1899 খ্রিস্টাব্দে মার্কিন ভূ-বিজ্ঞানী William Moris Davis ক্ষয়চক্রের বিজ্ঞানসম্মত ধারণাটি উপস্থাপন করেন। যাকে "Ideal Geographical Cycle of Erosion" বলে। "Erosion" শব্দটি "Erodery" (হ্ময় করা- to gnaw) বা "Erosus" (ক্রমে ক্রমে ক্ষয় হওয়া- to eat away) শব্দ থেকে আগত।

ক্ষয়চক্রের শ্রেণীবিভাগ:

ভূমিরূপ পরিবর্তনকারী প্রাকৃতিক শক্তির তারতম্য অনুসারে ভূপৃষ্ঠের 5টি প্রধান ক্ষয়চক্র দেখা যায়। যথা-

1. নদী দ্বারা নদীজ বা স্বাভাবিক ক্ষয়চক্র

2. বায়ু প্রবাহ দ্বারা শুষ্কতার ক্ষয়চক্র

3. সামুদ্রিক ক্ষয়চক্র

4. কাস্ট অঞ্চলের ক্ষয়চক্র                                                                        

5. হিমবাহের ক্ষয়চক্র


ক্ষয়চক্রের নিয়ন্ত্রক/ ডেভিসের ত্রয়ী / "Landscape is a function of structure, process and stage"- ব্যাখ্যা করো।

    1899 খ্রিস্টাব্দে W. M Davis স্বাভাবিক ক্ষয়চক্র (নদীর) বর্ণনা করতে গিয়ে "Landscape is a function of structure, process and stage" উদ্ধৃতিটির অবতারণা করেন। "ভূমিরূপ হল গঠন, প্রক্রিয়া ও পর্যায়ের সম্মিলিত ফল"। ক্ষয়চক্রের প্রকৃতি ও বৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী এই তিনটি নিয়ন্ত্রককে Trio of Davis (ডেভিসের ত্রয়ী) বলে। এক্ষেত্রে- 

1. গঠন-- ভূমিরূপের গঠন বলতে তিনি শিলার প্রবেশ্যতা, কাঠিন্য, নতি, ভাঁজ, চ্যুতি, দারণ, ফাটল, শিলা লক্ষণকে বোঝান। ভূমিরূপের গঠনভেদে ক্ষয়চক্রের পার্থক্য দেখা যায়।

2. প্রক্রিয়া- প্রক্রিয়া হল সেইসকল প্রাকৃতিক শক্তি, যেগুলি ভূমিরূপ পর্যায়নে অংশগ্রহণ করে। যেমন- নদী, জলধারা, হিমবাহ, সমুদ্রতরঙ্গ, বায়ু।

3. পর্যায়ন- ভূমিরূপ বিবর্তনের মোট সময়কে Davis কতকগুলি ভাগে ভাগ করেন। এক একটি ভাগকে পর্যায়ে বলে। ক্ষয়চক্রের প্রথম পর্যায়কে তিনি 3টি সাধারণ পর্যায়ে ভাগ করেন-

    ক. যৌবন পর্যায়

    খ. পরিণত পর্যায় বা পৌঢ় পর্যায়

    গ. বার্ধক্য বা অন্তিম পর্যায়


Post a Comment (0)
Previous Post Next Post

Random Products