জীববৈচিত্র্য কাকে বলে? জীববৈচিত্রের বৈশিষ্ট্য | জীববৈচিত্র্য শব্দের প্রথম ব্যবহার |

 জীববৈচিত্র্য (Biodiversity)- প্রাকৃতিক পরিবেশে আণুবীক্ষণিক জীবসহ উদ্ভিদ এবং প্রাণীকূলের সমাবেশে যে বৈচিত্র্যময় জীবমণ্ডল গড়ে ওঠে, তাকে ‘জীব-বৈচিত্র্য’ বলে। অন্যভাবে বলা যায়, কোন নির্দিষ্ট অঞ্চলের উদ্ভিদ, প্রাণী ও আণুবীক্ষণিক জীবসমূহের পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে যে বাস্তুতন্ত্র গড়ে ওঠে, সেই বাস্তুতন্ত্রে অগণিত নানা ধরনের জীব প্রজাতির সমাহারকে বা সমাবেশকে ‘জীববৈচিত্র্য’ বলে।


জীববৈচিত্র্য


  • জীববৈচিত্র্য কাকে বলে?

প্রাকৃতিক পরিবেশে আণুবীক্ষণিক জীবসহ উদ্ভিদ এবং প্রাণীকূলের সমাবেশে যে বৈচিত্র্যময় জীবমণ্ডল গড়ে ওঠে, তাকে ‘জীব-বৈচিত্র্য’ বলে। অন্যভাবে বলা যায়, কোন নির্দিষ্ট অঞ্চলের উদ্ভিদ, প্রাণী ও আণুবীক্ষণিক জীবসমূহের পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে যে বাস্তুতন্ত্র গড়ে ওঠে, সেই বাস্তুতন্ত্রে অগণিত নানা ধরনের জীব প্রজাতির সমাহারকে বা সমাবেশকে ‘জীববৈচিত্র্য’ বলে।

এককথায়, ‘জীববৈচিত্র্য’ বা ‘বায়োডাইভারসিটি’ হল পৃথিবীর সকল জীবের বৈচিত্রময়তা।

"Biodiversity" শব্দটি দুটি শব্দ হতে আগত - "Bio" অর্থাৎ "Life" (জীবন) এবং "Diversity" অর্থাৎ "Variety" বা "বৈচিত্র্যতা"।

‘জীববৈচিত্র’ হল কোন নির্দিষ্ট অঞ্চলে বসবাসকারী অসংখ্য উদ্ভিদ ও প্রাণীগোষ্ঠীর অর্থাৎ জীবের বৈচিত্র্যপূর্ণ সমাবেশ।

v 29 December “Biodiversity Day” হিসাবে চিহ্নিত।

·        Oxford dictionary of Geography অনুসারে,- "Various renge of flora and fauna is Bio-diversity".

·        UNEP- এর মতে- "নির্দিষ্ট অঞ্চলে জিন, প্রজাতি ও বাস্তুতন্ত্রের যোগফল হল জীববৈচিত্র্য।

·        C. J Barrow এর মতে- "কোন নির্দিষ্ট বাস্তুতন্ত্রে বিভিন্ন ধরনের প্রজাতির বৈচিত্র্য এবং কোন একটি প্রজাতির মধ্যে যে জিনগত বৈষম্য তাকে বলে bio-diversity।

·        Decastri এর মতে- "নির্দিষ্ট অঞ্চল ও নির্দিষ্ট সময়ে জিন, প্রজাতি এবং বাস্তুতন্ত্রের বৈচিত্রের মিথস্ক্রিয়া ও সামগ্রিক অবস্থা হল bio-diversity।


  • ‘জীববৈচিত্র্য’ শব্দের প্রথম ব্যবহার-

·        1985 খ্রিস্টাব্দে ডব্লু জি রোজেন (W G. Rosen) ‘সোমিয়ান ইনস্টিটিউটের ন্যাশনাল ফোরামে’ "জীববৈচিত্র্য" তথা "বায়োডাইভারসিটি" (Biodiversity) কথাটি সর্বপ্রথম ব্যবহার করেন। এবং পরে 1988 সালে জনসমক্ষে আনেন পতঙ্গবিদ ই ও উইলসন (E O Wilson)।

  • উল্লেখ্য "জীববৈচিত্র্যের জনক" বলা হয় বিজ্ঞানী E. O. Willson কে। কারণ জীববৈচিত্র্যকে সারা বিশ্বের বিজ্ঞানমহলে প্রচার ও জনপ্রিয় করেন তিনি।


· 1968 সালে "বায়োলজিক্যাল ডাইভারসিটি" (Biological diversity) কথাটি সর্বপ্রথম ব্যবহার করেন বন্যপ্রাণী বিজ্ঞানী ও সংরক্ষণবিদ রেমণ্ড এফ ডাসমান (Raymond F. Dasmann)। তবে 1968 সালে "বায়োলজিক্যাল ডাইভারসিটি" (Biological diversity) শব্দটি প্রথম ব্যবহার শুরু হলেও এর ব্যপক ব্যবহার দেখা যায় 1980 এর দশকে Thomas E. Lovejoy এর কাজের দ্বারা।

  • জীববৈচিত্রের বৈশিষ্ট্য

জীববৈচিত্রের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ-

    ➧ প্রজাতি সম্ভার-

i. বিজ্ঞানীদের অনুমান পৃথিবীতে 50 লক্ষ থেকে 1 কোটি প্রজাতির জীব রয়েছে। এদের মধ্যে মাত্র 6 লক্ষ প্রজাতির জীব আবিষ্কৃত হয়েছে।

ii. প্রতিবছর নতুন কিছু প্রজাতির সন্ধান মিলছে। যেমন- 2013 খ্রিস্টাব্দে W. W. F পূর্ব হিমালয়ে 353 টি নতুন প্রজাতির কথা ঘোষণা করে।

    ➧ পরিবর্তনশীলতা- ক্রমপরিবর্তনের মাধ্যমে বিভিন্ন যুগে পৃথিবীর জীব প্রজাতি উন্নতি লাভ করেছে। এর মধ্যে- ক্রিটেসাস যুগ (সরীসৃপ প্রাণী) ➞ ডেভোলিয়ান যুগ (মৎস্য) ➞ ডেভোলিয়ান উত্তর যুগ (মৎস্য এর ন্যায় অন্যপ্রাণী)

    ➧ অবলুপ্ততা- অস্তিত্বের সংগ্রামে কোন জীব পরাজিত হলে পৃথিবী থেকে তার অবলুপ্তি ঘটে।

যেমন- বিশালাকার ডাইনোসর এভাবেই অবলুপ্ত হয়েছে।

    ➧ বন্টনের অসাম্যতা- পৃথিবীর সর্বত্র জীব বৈচিত্র্যের সমবন্টন ঘটেনি। যেমন- স্থলজ বাস্তুতন্ত্রের মধ্যে ক্রান্তীয় বৃষ্টি অরণ্যের জীব-বৈচিত্র্য সর্বাধিক (দক্ষিণ আমেরিকার আমাজন এর সেলভা অরণ্যে)। আবার, জলজ বাস্তুতন্ত্রের মধ্যে সর্বাধিক জীববৈচিত্র্য দেখা যায় প্রবাল প্রাচীরে (বৃহৎ প্রবাল প্রাচীর- অস্ট্রেলিয়ার গ্রেট বেরিয়ার রিফ)। একে বলা হয় সমুদ্রের ক্রান্তীয় বৃষ্টি অরণ্য।

    ➧ জীববৈচিত্র্য সমৃদ্ধ দেশ- নিরক্ষরেখার দুদিকে উষ্ণ আর্দ্র অঞ্চলে জীববৈচিত্র্য সর্বাধিক। এরূপ 12 টি জীববৈচিত্র্য সমৃদ্ধ দেশ রয়েছে। যেমন- ব্রাজিল, ভারত, ইন্দোনেশিয়া, মাদাগাস্কার প্রভূতি।

    ➧ জীব বৈচিত্রের স্তর বা ধরণ- জন্মগত বৈচিত্র্য বা জিনগত বৈচিত্র্য, প্রজাতিগত বৈচিত্র্য ও বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য ইত্যাদি জীব বৈচিত্রের তিনটি পর্যায়ক্রমিক স্তর রয়েছে।

  

প্রজাতির নাম

প্রজাতির সংখ্যা

ভাইরাস

4000

ব্যাকটেরিয়া

4000

ছত্রাক

72,000

প্রোটোজোয়া

40,000



Post a Comment (0)
Previous Post Next Post

Random Products